Saturday 5 January 2013

(bcs exam) বিসিএস পরীক্ষায় ভালো করার কিছু টিপস।

প্রথম পর্ব:
১. বিসিএস পরীক্ষায় ভালো ফলাফলের জন্য প্রথমেই প্রয়োজন নিখুত আত্নবিশ্বাস।
২. প্রিলিমিনারি পরীক্ষার (preliminary exam) জন্য সুপার ডুপার প্রিপারেশন...........আর এটা করার জন্য আপনাকে প্রতিদিন নিয়ম করে পাঁচ ছয়    ঘন্টা পড়তে হবে। আর এটা করার জন্য আপনাকে তেমন কোন বিশেষ বই নয়, বাজারে প্রচলিত বিভিন্ন প্রিলিমিনারি গাইড যেমন প্রফেসরস,এমপিথ্রি ইত্যদি  গাইড বই পড়তে পারেন।
৩. আপনাকে এটা ভালো করে মনে রাখতে হবে যে, আপনি যে বই  পড়বেন তার পুরোপুরি মানে এ টু জেট শেষ করা চাই। অনেকেই পুরো বইয়ের সবটা পড়ে না। বইয়ের সবটুকু শেষ করতে পারলে আপনার ভিতরে খুব ভালো কনফিডেন্স আসবে।
৪. আপনি যদি আমার ৩ নং অনুচ্ছেদের গুরুত্ব মানেন তবে আপনাকে এমন গাইড সিলেকশন করতে হবে যা আপনি পড়ে শেষ করতে পারবেন। এক্ষেত্রে এমপিথ্রি গাইড আপনার ভালো সহায়ক হবে।
৫. নোট করতে হবে প্রতিদিনই। কৌশলটা হলো আপনি রাতে পড়ার সময় যে সব তথ্য জটিল পাবেন তা সাথে সাথে নোট করে ফেলা এবং সকালে তা রিভিশন দেয়া।
৬. প্রিপারেশন শুরু করুন ইংলিশ দিয়ে, এক্ষেত্রে আপনি প্রচলিত গ্রামার বই যেমন nesfield,wren,martin লিখিত applied english grammar and composition (compiled by dr. pc das) বইটি পড়তে পারেন। এরপর professors কর্তৃক প্রকাশিত english for competitive exams বইটি আপনি ২০ দিনের মধ্যে পড়ে সবটুকু শেষ করবেন।
৭. প্রতিদিনই আপনি রুটিনে গণিত রাখবেন। যে বিষয়টা পড়াশুরু করবেন তা পুরোপুরি শেষ করে অন্য বিষয় ধরতে পারলে ভালো হয়।

No comments:

Post a Comment